< মানুষের শরীরে কত ব্যাগ রক্ত থাকে - সঠিক তথ্যের ঘর
মানসিক স্বাস্থ্যশারীরিক স্বাস্থ্য

মানুষের শরীরে কত ব্যাগ রক্ত থাকে

মানুষের শরীরে কত ব্যাগ রক্ত থাকে

মানুষের শরীরে কত ব্যাগ রক্ত থাকে

মানব শরীরে রক্ত এমন একটি উপাদান যার ছাড়া মানব শরীর চলতে পারবে না। রক্তের মাধ্যমে মানুষের শরীরের প্রতিটি অঙ্গ কাজ করে এবং মানুষ সুস্থভাবে সবর ভাবে চলাফেরা এবং বেঁচে থাকতে পারে। একটি সুস্থ মানুষের শরীরে রক্ত থাকে সারে পাঁচ থেকে ছয় লিটার। আর এক ব্যাগ থাকে ৩৫০ থেকে ৪৫০ মিলিমিটার সমপরিমাণ রক্ত। এই রক্ত ছাড়া মানব শরীর একটি কাজও করতে পারে না এবং শরীরের ভেতরের হৃদপিন্ড থেকে শুরু করে যে সকল জিনিস রয়েছে সবকিছু রক্তের মাধ্যমে চলাচল করতে থাকে। 

কিডনির মাধ্যমে এই শরীরের রক্ত পরিশোধিত হয় এবং হার্ট বাতাসের মাধ্যমে নিশ্বাস গ্রহণ করে এবং নিঃশ্বাস ত্যাগ করার সময় রক্ত পরিশোধিত করে যার মাধ্যমে মানুষ সুস্থ সবল ভাবে নিঃশ্বাস নিতে পারে এবং সুস্থভাবে বেঁচে থাকতে পারে। অনেক সময় অনেক মানুষের শরীরে রক্ত কমতি দেখা দেয় এবং তখন অন্য মানুষের থেকে রক্ত সংগ্রহ করে তাদের শরীরে রক্ত প্রদান করা হয়। প্রতিদিন মাসের মধ্যে মানুষের শরীরে রক্ত পরিবর্তন হয় সেজন্য প্রতি তিন মাস পর পর মানুষ রক্ত অন্য মানুষকে দিয়ে দিতে পারে।

আরো পড়ুনঃ  নিশাত ট্যাবলেট | হামদর্দ নিশাত ট্যাবলেট খাওয়ার নিয়ম ও কাজ কি

যদি শারীরিক কোন সমস্যা না থাকে তাহলে মানুষ অন্য মানুষকে রক্তদানের মাধ্যমে তাকে সুস্থ করে তুলতে পারে। যেকোনো সমস্যায় যখন মানুষের রক্ত প্রয়োজন হয় তখন ভেবে নেয়া উচিত যে রক্তই হলো তার আসল ওষুধ যেটা ছাড়া তাকে কোন চিকিৎসা দিলেই সে সুস্থ হতে পারবেনা। অনেক সময় মানুষের রক্তের প্লাজমা থাকে না এবং অন্য মানুষের থেকে রক্ত সংগ্রহ করে রক্তের প্লাজমা গ্রহণ করতে হয়। দান করা রক্তের প্লাজমা বা রক্ত রসের অভাব পূরণ হয়ে যায় বেশি বেশি পানি পানের মাধ্যমে।

You cannot copy content of this page

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker