< বাংলাদেশে সার কারখানা কয়টি?কীটনাশক কোম্পানির নামের তালিকা - সঠিক তথ্যের ঘর
বাংলাদেশের সেরা নামের তালিকা

বাংলাদেশে সার কারখানা কয়টি?কীটনাশক কোম্পানির নামের তালিকা

সার কারখানা কয়টি, কীটনাশক কোম্পানি নামের তালিকা

আসসলামু আলাইকুম। আপনি হয়তো সার কারখানা তালিকা বা কীটনাশক কোম্পানির নামের তালিকা অথবা সার কারখানা কয়টি কিংবা সার কারখানা সংখ্যা লিখে সার্চ করছেন। তাই গুগল থেকে পোস্ট টি আপনার সামনে আসছে। আজকে সার কারখানা তালিকা প্রকাশ করলাম। এবং কারখানা গুলোর কোথায় অবস্থিত তা উল্লেখ করবো।

বাংলাদেশে সার কারখানা কয়টি/বাংলাদেশের সার কারখানার সংখ্যা কত

১) আশুগঞ্জ ফার্টিরাইজার এন্ড কেমিক্যাল কোম্পানী লিঃ ঢাকা শহর হতে ১১০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে এবং আশুগঞ্জ রেলষ্টেশন থেকে ৪ কিলোমিটার দক্ষিণে, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে আশুগঞ্জ, ব্রাহ্মণবাড় জেলায় ১৯৮১ সালে কারখানাটি স্থাপিত হয়। এ ফ্যাক্টরীর বার্ষিক উত্‍পাদন ক্ষমতা ৫,২৮,০০০ মেট্রিক টন।

২) ইউরিয়া সার কারখানা – নারায়নগঞ্জঅবস্থিত।

৩) যমুনা সারকারখানা – জামালপুর অবস্থিত।

৪) কাফফো সারকারখানা – চট্রগ্রাম অবস্থিত।

৫) চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার। চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিঃ কারখানাটি চিটাগাং শহর থেকে ২৪ কিলোমিটার দক্ষিণে এবং কর্ণফূলী নদীর দক্ষিণ তীরে ১৯৮৭ সালে রাঙ্গাদিয়া, থানা- আনোয়ারা, চট্টগ্রাম জেলায় স্থাপিত হয়। এ ফ্যাক্টরীর বার্ষিক উৎপাদন ক্ষমতা ৫,৬১,০০০ মেট্রিক টন।

আরো পড়ুনঃ  বাংলাদেশের রড কোম্পানির তালিকা | কোন কোম্পানির রড ভালো | রড়ের দাম কত

৬) ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরী লিমিটেড- ফেঞ্চুগঞ্জ, সিলেট অবস্থিত।

৭) যমুনা ফার্টিলাইজার কেম্পানী লিমিটেড- শরিষাবাড়ী, জামালপুর অবস্থিত।

৮) পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরী লিমিটেড। কারখানাটি বন্ধুত্বের চিহ্ন স্বরম্নপ চায়না-বাংলাদেশের একটি যৌথ উদ্যোগ যা ১৯৮৫ সালে শীতলক্ষা নদীর তীরে পলাশ, নরসিংদী জেলায় স্থাপিত হয়। এ ফ্যাক্টরীর বার্ষিক উত্‍পাদন ক্ষমতা ৯৫,০০০ মেট্রিক টন।

৯) টিএসপি কমপ্লেক্স লিমিটেড। টিএসপি কমপ্লেক্স লিঃ, উত্তর পতেঙ্গা, চট্টগ্রাম দেশের একমাত্র ফসফেটিক সার কারখানা। টিএসপি কমপেস্নক্স লিঃ এর স্থাপনা তৎদকালীন পূর্ব-পাকিসত্মান শিল্প উন্নয়ন সংস্থা (ইপিআইডিসি’র) সময়ে আরম্ভ হলেও ১৯৭৬ সালে বাণিজ্যিক উৎপাদনে যায়। এ ফ্যাক্টরীর বার্ষিক উত্‍পাদন ক্ষমতা ১,০০,০০০ মেট্রিক টন।

১০) ফেঞ্চুগঞ্জ সার কারখানা – সিলেট অবস্থিত।

১১) ঘোড়াশাল সার কারখানা – নরসিংদী অবস্থিত।

১২) জিয়া সার কারখানা – আশুগঞ্জ, বি- বাড়িয়া অবস্থিত।

১৩) যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড। যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিঃ কারখানাটি যমুনা নদী হতে প্রায় ১০ কিলোমিটার দূরত্বে ১৯৯২ সালে তারাকান্দি, থানা- সরিষাবাড়ী, জামালপুর জেলায় স্থাপিত হয়। এ ফ্যাক্টরীর বার্ষিক উৎপাদন ক্ষমতা ৫,৬১,০০০ মেট্রিক টন।

আরো পড়ুনঃ  এসিআই কীটনাশক নামের তালিকা

১৫)চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরী লিমিটেড। চট্টগ্রাম জেলার আনোয়ারা থানায় রাঙ্গাদিয়া নামক স্থানে কর্ণফূলী নদীর তোরে অবস্থিত।

১৫) ডিএপি ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড। চিটাগাং শহর থেকে ২৪ কিলোমিটার দক্ষিণে এবং কর্ণফূলী নদীর দক্ষিণ তীরে ২০০৬ সালে রাঙ্গাদিয়া, থানা- আনোয়ারা, চট্টগ্রাম জেলায় স্থাপিত হয়। এ ফ্যাক্টরীর বার্ষিক উত্‍পাদন ক্ষমতা ৫,২৮,০০০ মেট্রিক টন।

আমাদের আরো কিছু পোস্ট রয়েছে যেগুলো আপনার পছন্দ হতে পারে। আমাদের পোস্ট গুলো ভালো লাগলে ৫ স্টার রেটিং দিবেন। এবং নিচে ফেসবুক ও অন্যান্য সোসাল মিডিয়ার আইকনে ক্লিক করে আপনার বন্ধুদের সাথে সেয়ার করে দিন। এই পোস্ট গুলো পড়ুনঃ

🔗 ১০০ টি ঔষধ কোম্পানির নামের তালিকা

🔗 রড কোম্পানির নামের তালিকা

You cannot copy content of this page

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker