ফলের উপকারিতা

বাদামের উপকারিতা : জেনে নিন প্রতিদিন বাদাম খেলে কি উপকার পাওয়া যায়

বাদামের উপকারিতা: বাদাম এই ফলটার সাথে আপনারা কম বেশি সবাই পরিচিত। বাদাম আমাদের অনেকের পছন্দের একটি  ফল। অবসরে -আড্ডায় আমরা বাদাম পেলে অন্যরকম একটা ফিলিংস আসে মনে। তাছাড়া পুষ্টিগুণ ও শারীরিক উপকারিতার দিক থেকে দেখতে গেলে বাদামের কোন বিকল্প হয় না বললেই চলে।

বাদামের শরীরে মজুদ রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন সি, পটাশিয়াম অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো এসিড, তাছাড়া আরও অনেক ধরনের গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরের অনেক কাজে লাগে।

তাছাড়া বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত যদি কেউ একবাটি করে বাদাম খেতে পারেন। তাহলে তার শরীরে এমন কিছু গুরুত্বপূর্ণ উপাদান এর প্রবেশ করে। যা শরীরকে চাঙ্গা রাখে তার সাথে একাধিক রোগ থেকে শরীরকে মুক্তি দিয়ে থাকে। আজকে আমি এই আর্টিকেলের আপনাদের সাথে আলোচনা করব বাদামের উপকারিতা সম্পর্কে।

সুস্বাস্থ্য রক্ষায় বাদামের উপকারিতা

হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটে

বাদামের ভিতরে উপস্থিত থাকা ফসফরাস শরীরে প্রবেশ করার পর পর এমন কিছু কাজ করে থাকে যার ফলে সাধারণত হাড়ের ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে। নিয়মিত বাদাম খেতে পারলে হাড়ের গঠন শক্তিশালী হয়ে থাকে। তাই আপনি যদি প্রতিদিন এক বাটি করে বাদাম খাওয়া শুরু করেন তাহলে আপনার জীবনে আর কোনদিন হাড়ের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। তাছাড়া নিয়মিত বাদাম খাওয়ার ফলে আপনার হাড় আরো অনেক শক্তিশালী হয়ে ওঠে। 

আরও পড়ুন: অ্যালোভেরার উপকারিতা, ঔষধি গুনাগুন এবং ব্যবহারের নিয়ম

ব্রেনের পাওয়ার বৃদ্ধি

কিছুদিন আগে আমেরিকার অ্যান্ড্রস ইউনিভার্সিটির গবেষকদের এক পরীক্ষায় দেখা গিয়েছে বাদামের সাধারণত এমন কিছু উপাদান রয়েছে। যা কগনিটিভ পাওয়ার, আরও সহজভাবে যদি বলা যায় মস্তিষ্কের পাওয়ার বৃদ্ধি করতে এটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাছাড়া আপনি বাদামের ভেতর এমন কিছু গুরুত্বপূর্ণ উপাদান পাবেন যার মাধ্যমে আপনার মস্তিষ্কের স্বাস্থ্য উন্নতির সাথে সাথে স্মৃতিশক্তি ধীরে ধীরে বৃদ্ধি পাবে।

তাইতো সাধারনত শিক্ষকেরা পরীক্ষার্থীদের নিয়ম করে পরীক্ষার কিছুদিন আগে থেকে বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলতে বলেন।

ক্যান্সারের মতো রোগ থেকে দূরে রাখে

বাদামের আরেকটি বিশেষ গুণ হলো এটি ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। বাদামের ভিতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার রোগের প্রতিরোধ করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়। এবং নানাবিধ সংক্রমণকে দূরে রাখতে কার্যকারী ভূমিকা পালন করে থাকে।

শুধু তাই নয় বাদামের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের আরো অনেক উপকারে লেগে থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট স্ট্রেস কমিয়ে ত্বকের ক্ষত প্রতিরোধ করে। সেই সাথে এটি ত্বকের এবং শরীরের বয়স কমাতে ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

বাদামের উপকারিতা

পুষ্টিহীনতার ক্ষেত্রে বাদামের উপকারিতা 

বাদামের শরীরে উপস্থিত ৩.৫ গ্রাম ফাইবার, ৬ গ্রাম প্রোটিন ১৪ গ্রাম ফ্যাটসহ ভিটামিন ই, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি2 এবং ফসফরাসের মতো কার্যকারী সব উপাদান। আর এই সব কয়টি উপাদানের সাধারণত শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে। আর কিছু কিছু ক্ষেত্রে তো একাধিক মারাত্মক রোগ গুলো কে দূরে রাখতেই এই উপাদানগুলো বিশেষ ভূমিকা পালন করে।

আপনি যদি এক মুঠো বাদাম খান তাহলে আপনার শরীরে ১৬১ ক্যালোরি প্রবেশ করে। যার ফলে এই খাবারটি যদি আপনি খান আপনার তেমন ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে না। 

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি  

বাদাম হলো এমন একটি উপাদান যা সাধারণত ক্যান্সার রোগের প্রতিরোধ করে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটানোর মধ্য দিয়ে নানাবিধ রোগে দূরে রাখতে গুরুত্বপূর্ণ এবং কার্যকারী ভূমিকা পালন করে। আর এর ভিতরে উপস্থিত থাকা অ্যান্টিঅক্সিডেন্টের গুণের কথা তো বলে শেষ করা যাবে না। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের স্ট্রেস কমিয়ে ত্বকের ক্ষত রোধ করে। সেই সাথে ত্বকের এবং শরীরের বয়স কমাতে সাহায্য করে থাকে এই উপাদানটি। 

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় 

বর্তমানে অনিয়ন্ত্রিত কোলেস্টেরলের ফলে অনিয়ন্ত্রিত হার্ট অ্যাটাকের ঝুঁকি যেন দিন দিন বেড়েই চলেছে। তাই সাধারণত এই বিষয়ে সাবধান থাকাটা অনেক জরুরী। শরীরের যেন কোনভাবেই বাজে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি না পায় সেদিকে সচেতন থাকতে হবে। আর আপনি যদি প্রতিদিনের ডায়েটে বাদাম রাখেন তাহলে আপনার এজন্য আর কোনো চিন্তাই করতে হবে না।

সাধারণত বাদামে উপস্থিত বেশ কিছু কার্যকরী উপাদান শরীরের ভিতরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। আর যার ফলশ্রুতিতে আমাদের হার্টের রোগের সম্ভাবনা অনেকাংশে কমে যায়। 

আরও পড়ুন: নিয়মিত পাকা বা কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে 

বাদামে থাকা উপাদান শুধু ডায়াবেটিস নয় এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে। কেননা এতে রয়েছে ম্যাগনেসিয়াম। সাধারণত একাধিক গবেষণায় দেখা গিয়েছে শরীরে খনিজ লবণের ঘাটতি হলে অল্প সময়ের মধ্যেই শরীরের ব্লাড প্রেসার মারাত্মকভাবে বেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। আর বেশি দিন যদি রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে থাকে তাহলে হঠাৎ করেই স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কিডনির সমস্যা সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দেয়।

তাই আমাদের শরীরে কোন সময় যেন ম্যাগনেসিয়াম এর ঘাটতি দেখা না দেয় সেই দিকে আমাদের একটু নজর দেওয়া উচিত। 

ওজন নিয়ন্ত্রণে বাদামের উপকারিতা।

সাধারণত আপনি নিয়মিত যদি বাদাম খান তাহলে আপনার খিদে অনেক কমে যায়। ফলে মাত্রাতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা আমাদের কমে যেতে থাকে। সেইসঙ্গে শরীরে প্রয়োজন অতিরিক্ত ক্যালরি জমে ওজন বৃদ্ধির সম্ভাবনাও কমে থাকে। 

বাদামের উপকারিতা

কোষের ক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে 

বাদামে উপস্থিত প্রচুর মাত্রার ভিটামিন ই। যা শরীরের প্রতিটি কোনায় ছড়িয়ে থাকা শরীরের কর্মক্ষমতার বৃদ্ধি ঘটায়। এবং সঙ্গে সঙ্গে তাদের শরীরে যেন কোনভাবে ক্ষতের সৃষ্টি না হয় সেদিকেও এটি খেয়াল রাখে। তাই সাধারণত বয়স বাড়লেও শরীরের ওপর তেমন কোন প্রভাব পড়ে না। 

আরও পড়ুন: কালো জিরার উপকারিতা ও গুরুত্বপূর্ণ ১০ টি ঔষধি গুনাগুন

হজম ক্ষমতার উন্নতি ঘটে থাকে

বাদাম খাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ এবং বিশেষ গুণ হলো এটি হজম ক্ষমতা উন্নতি সাধন করে। আপনি যদি নিয়মিত জলে ভেজানো কাজু বাদাম খেতে পারেন তাহলে দেহের ভিতর বিশেষ কিছু পদার্থের ক্ষরণ বেড়ে যায়। যার কারণে সাধারণত হজমক্ষমতা উন্নতি ঘটতে শুরু করে। সেই সাথে আমাদের গ্যাস এবং অম্বল এর সমস্যা অনেকাংশে কমে যায়। যার ফলে শরীর থাকে সকল সময় সুস্থ এবং হজম তন্ত্র থাকে ঠিক। 

আমাদের শেষ কথা

বাদাম খাওয়ার আরো অনেক উপকারিতা রয়েছে। বাদামে থাকা উপাদান আমাদের শরীরের যথাযথ পুষ্টি উপাদান মেটানোর পাশাপাশি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এবং আমাদের শরীরকে রাখে সবসময় সুস্থ এবং প্রাণবন্ত। ছোট এই ফল বাদামে অনেক ধরনের কার্যকারী সব উপাদান রয়েছে।

বাদাম যদি আপনি নিয়মিত খাওয়া শুরু করেন আপনার শরীর যে কত ধরনের রোগ থেকে মুক্তি পাবে তা আপনি কল্পনাও করতে পারছেন না। তাই বাদামের উপকারিতা সম্পর্কে জানুন। নিয়মিত বাদাম খান এবং সুস্থ-সুন্দর জীবনযাপন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button