ছাগলের মাংসরান্না বান্না

কিভাবে তৈরি করবেন মজাদার ছাগলের টেংরির ঝোল ৭ টি উপায়

আমরা চাইলেই আমাদের বাসা বাড়িতে তৈরি করে নিতে পারি যেকোনো ধরণের সুস্বাদু রেসিপি। ছাগলের টেংরির ঝোল তৈরির রেসিপির কথা বলছি। আমরা আজকে এমন একটি সুস্বাদু রেসিপি তৈরি করবো। আজকে আমরা যে রেসিপিটি তৈরি করবো। সেটা হলো ছাগলের টেংরির ঝোল। চলুন তাহলে দেখে নেই ছাগলের টেংরির ঝোল তৈরি করতে আমাদের কি কি উপকরণ প্রয়োজন হবে।

টেংরির ঝোলের পুষ্টি উপাদান।

হারের মধ্যে থাকে প্রচুর পরিমান মিনারেল, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন। এছাড়াও হারের হাড়ের স্যুপ এ রয়েছে ফসফরাস, ভিটামিন সি, পটাসিয়াম, সোডিয়াম, এবং ভিটামিন বি৬। এই উপাদান ছাড়াও এতে রয়েছে অ্যামাইনো এসিড। এগুলো হলো গ্লিসাইন, আরজিনিন, প্রোলিন ও গ্লুটামিন।

আরও পড়ুনঃ খেজুরের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত বর্ণনা

প্রয়োজনীয় উপকরণঃ

এখানে যে উপকরণগুলো বলবো সেগুলো আপনি আপনার নিকটস্থ বাজার বা দোকান থেকেই সংগ্রহ করতে পারবেন। এবং সেগুলো আপনি আপনার টেংরির ঝোল রেসিপির পরিমান অনুযায়ী কিনে নিবেন।  

১. টেংরি
২. পিয়াজ
৩. রসুন
৪. ধনে গুঁড়ো
৫. গুল মরিচ
৬. কাঁচা লঙ্কা
৭. পুদিনা পাতা
৮. ঘি
৯. চিনি
১০. এবং দুধ

টেংরির ঝোলপ্রস্তুত প্রনালীঃ

১. প্রথমে টেংরি গুলো ভালোভাবে ধুয়ে নিব এবং পিয়াজ , রসুন ও পুদিনা পাতাগুলো ভালোভাবে কুচিয়ে নিব।
২. প্রেসার কুকারে প্রয়োজন মতো পানি দিয়ে তাতে টেংরি গুলো দিব। এবং পিয়াজ কুচি , নুন এবং গুলি মরিচ দিয়ে ডাকনা লাগিয়ে দিব।
৩. সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন এবং ছিবড়ে ফেলে শুধু টেংরি গুলো মিশিয়ে আবার ফোটাব।
৪. অন্য একটি পাত্রে ঘি গরম করে জিরে ফুরোন দিয়ে পিয়াজ কুচি, চেরা লঙ্কা মরিচ, ধনে গুড়ু দিয়ে লাল করে ভেজে নিব।
৫. এবং তার মধ্যে দুধ সামান্য চিনি, পুদিনা পাতা , কুচি করে দিয়ে টেংরি সিদ্বের সাথে মিশাবো।
৬. কিছক্ষন ডাকনা দিয়ে ডেকে রাখবো।

ছাগলের টেংরির ঝোল

টেংরির ঝোলের উপকারিতা

অন্ত্রের সমস্যা সমাধান করে।

আমরা প্রায় সময় আমাদের অন্ত্রের সমস্যার সম্মুখীন হয়। এই সমস্যা সারানুর জন্য আমাদের হারের স্যুপ খাওয়া দরকার। অন্ত্রের বিভিন্ন সমস্যা যেমন পেট ফাঁপা, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য এবং খাবারের অনীহা। হারের স্যুপ খেলে আমরা এসব অসুখ থেকে কিছুটা মুক্তি পাবো।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে .

হারের সুপে রয়েছে প্রচুর ভিটামিন, এবং খনিজ পদার্থ। এসব পধান আমাদের দেহের জন্য খুব উপকারী। এসব উপাদান আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ভাইরাস ও ঠান্ডার বিরুদ্ধে যুদ্ধ করে

এসব উপাদান ভাইরাস ও ঠান্ডার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে। জোর ঠান্ডা প্রতিরোধ করে হারের স্যুপ। এবং শ্বাসনালী পরিষ্কার রাখে ও হজম বৃদ্ধি করে।

ব্যথা দূর করে।

অনেক সময় আমাদের শরীরে বেথা অনুভব করি। এসব ব্যথা কমাতে সাহায্য করে স্যুপ। হারে থাকে গ্লোকুসমিন যা বেথা নিয়াময় করে।

ঘুমের উন্নতি করে।

হারের স্যুপে রয়েছে গ্লিসাইন উপাদান। এই উপাদানের অনেক স্বাস্থ্য উপকারিতা। গ্লিসাইন ঘুমের উন্নতি করে এবং স্মৃতি শক্তির উন্নতি করে।

আমাদের শেষ কথা

উপরের ধাপগুলো সম্পন্ন করে আপনি সুস্বাদু এই  টেংরির ঝোল রেসিপিটি তৈরি করতে পারেন। মনে রাখবেন আপনার রেসিপিটি সুস্বাদু করতে হলে অবশ্যই আপনাকে এই পেজটি মনোযোগ দিয়ে পড়তে হবে। আপনি আমাদের সবগুলো সব গুলো কথা ভালোভাবে অনুসরণ করবেন। তাহলেই আপনি বানাতে পারবেন চমৎকার এই মজাদার রেসিপি।

আপনাদের রান্নাককে আরো সহজ করে দিতে আমাদের ব্লগে আরো অনেক রেসিপি পোস্ট করা আছে। আপনার প্রয়োজনীয় সব ইনফরমেশন পাবেন আমাদের ব্লগে। রেসিপিটি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button