খাবার হজমের উপকারিতা

খাবার হজমের উপকারিতা: জেনে নিন হজম শক্তি বাড়ানোর উপায়

খাবার হজমের উপকারিতা: হজম খুব গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া। হজমের সাথে শরীর সুস্থ থাকা বা অসুস্থ থাকার সম্পর্ক রয়েছে। আজকে খাবার হজমের উপকারিতা বা টিপস আলোচনা করবো। আমরা প্রতিদিন যে খাবার খায় তা হজমের মাধ্যমে ক্যালোরি হয়ে আমাদের দেহে শক্তি উৎপন্ন করে। আমাদের প্রতিদিনের খাবার ভালোভাবে হজম হওয়ার দরকার। আমাদের শরীর ভালো রাখার জন্য খাবার হজম হওয়া খুবই দরকারি একটি বিষয়। হজমের সমস্যা হলে সারা শরীর দুর্বল হয়ে পরে।

হজম শক্তি কমে গেলে দেহে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। একটি খাবার অন্য একটি খাবারের সাথে যুক্ত হয়ে হজম সম্পন্ন করে। হজমের সমস্যা হলে ওজন বেড়ে যেতে পারে। ভালো হজম না হওয়ার কারণে রক্তে গ্লোকোজের পরিমান বেড়ে যেতে পারে। তাই আমাদের হজমের দিকে খেয়াল রাখতে হবে। আমাদের খাবার যেন ঠিক ভাবে হজম হয়।

হজমের সমস্যা হলে কি হয়

আমাদের বেঁচে থাকার জন্য খাবার অপরিহার্য। আর সুস্থভাবে বেঁচে থাকার জন্য খাবার ভালো ভাবে হজম হওয়া গুরুত্তপূর্ণ। সঠিক হজম না হলে দেহে সহজে রোগ বাসা বাড়তে পারে।

ঠিকভাবে হজম না হলে মানুষের যে রোগ হয় তার মধ্যে রয়েছে কোষ্ঠকাঠিন্য,ডায়রিয়া, গ্যাসের সমস্যা, স্থুলতা বেড়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, পুষ্টিহীনতা বেড়ে যাওয়া ইত্যাদি। এই সমস্যা গুলো ছাড়াও আরো অনেক সমস্যা দেখা দিতে পারে। ডাক্তারদের কথা অনুযায়ী হজম সমস্যা গর্ববতী মা এবং শিশুর জন্য খুব ক্ষতিকর।

সঠিক হজমের অভাবে আরো সমস্যা যেমন, মেজাজ খিটখিটে হয়ে যায়। অল্পতেই মানুষ রেগে যায়। পেতে ব্যথা হতে পারে, পেট ফুলে বা ফেঁপে যেতে পারে। বায়ু পথে বাতাস নির্গমনসহ আরো অনেক সমস্যা হতে পারে। তাই আমাদের উচিত সহজে হজম হয় এমন খাবার খাওয়া।

খাবার হজমের উপকারিতা

হজমের সমস্যা কেন হয়

আমাদের মুখ থেকে গলা পর্যন্ত বিভিন্ন এনজাইম, হরমোন থাকে যা আমাদের খাবার হজম হতে সাহায্য করে। খাবার পেতে যাওয়ার পরে চূর্ণ বিচূর্ণ হয় এবং হজম হয়ে রক্তে মিশে যায়। বিভিন্ন কারণে হজমের সমস্যা হতে পারে। যেমন পর্যাপ্ত পরিমান পানি পান না করা। হজম হওয়ার জন্য পানির অনেক উপকারিতা রয়েছে। তাই হওয়ার আগে এবং পরে নিয়ম অনুযায়ী পরিমান মত পানি পান করতে হবে।

খাবার খাওয়ার সময় খাবারে মনোযোগ না থাকা একটি কারণ হতে পারে। ভালো ভাবে খাবার না চিবিয়ে খাওয়া ভালো হজম না হওয়ার একটি অন্যতম কারণ। যেন খাবার জুর করে খাওয়া ঠিক না এতে খাবার হজম হয় না। খাবার খাওয়ার সময় গল্প গুজব করা যাবে না। এতে হজমের সমস্যা হয়। ভালো হজমের জন্য মনোযোগ দিয়ে খাবার ভালোভাবে চিবিয়ে খেতে হবে।

হজমের সমস্যার লক্ষণ

আমরা যে খাবার খাই তা জম হওয়া দরকার। খাবার ভালোভাবে হজম না হলে আমরা কিভাবে বুঝবো। খাবার হজম না হওয়ার লক্ষণ জানা দরকার। খাবার হজম না হলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় যেমন, পেট ব্যথা করা, পেট ফুলে যাওয়া, পেতে গ্যাস হওয়া, পেটের ভিতর শব্দ হওয়া, অল্পতেই রেগে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখা দিতে পারে।

হজমে সমস্যা হলে করণীয়

ভালো হজম না হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। এসব সমস্যা বেশি দিন ধরে থাকলে বড় রোগ হতে পারে। তাই হজমের সমস্যা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। খাবারের প্রতি মনোযোগী হতে হবে। ভালোভাবে চিবিয়ে খাবার খেতে হবে। প্রচুর পরিমান পানি পান করতে হবে। খাবার খাওয়ার সময় বেশি পানি খাবে না। এতে খাবার হজমকারী এসিড দুর্বল হয়ে যায়। তাই খাবার খাওয়ার আগে এবং খাবার খাওয়ার ৩০ মিনিট পরে পানি পান করতে হবে। খাবার দ্রুত জম হওয়ার উপায় গুলো আপনাকে জানতে হবে।

খাবার হজমের উপকারিতা

হজম শক্তি বৃদ্ধির উপায়

হজম শক্তি বাড়ানোর জন্য প্রচুর পরিমান পানি যান করুন। প্রতিদিন শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করুন। হজম শক্তি বাড়ানোর জন্য পিঠের ব্যায়াম করতে পারেন। এছাড়াও দৌড়ানো বা জগিং করতে পারেন।

শক্ত খাবার যেমন মাছ, মাংস ভালোভাবে চিবিয়ে খেতে হবে। নরম খাবার খাওয়া ভালো হজম বাড়ানোর জন্য। পর্যাপ্ত পরিমান ঘুমালেও হজম বৃদ্ধি পায়। খাবার এর সাথে টক জাতীয় খাবার যেমন লেবু বা টক দই খেতে পারেন। এছাড়াও হজম সহায়ক খাবার ডিম, মিষ্টি আলু, তাজা ফলমূল খেতে পারেন।

হজমের কিছু উপকারিতা

ভালো হজম হলে শরীর ভালো থাকে। কাজে মন বসে পড়াশুনা করতে মন চায়। আমাদের প্রায় সময় পেতে গ্যাসের সমস্যা হয় ভালো হজম হলে এই সমস্যা থেকে মুক্তি লাভ করা যায়। মেজাজ ভালো থাকে ধৈর্য শক্তি বৃদ্ধি পায়।
খোদা বাড়ে খাবার খেতে ইচ্ছা করে। দেহের সার্বিক উন্নয়ন সাধিত হয়। শরীরে কাজ করার শক্তি পাওয়া যায়। তাই আমাদের হজম শক্তি বাড়ানো দরকার।

About আবিদ হাসান আবির

Check Also

ডিমের উপকারিতা ও অপকারিতা

ডিমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত বিবরণ

ডিম কি বিভিন্ন প্রজাতির প্রানীদের স্ত্রী জাতির পাড়া একটি ডিম্বাকার জিনিস যেটা মেমব্রেন স্তর দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *